Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

ট্রেড ফেসিলিটেশন সহজীকরণে কোয়ারেন্টাইন ল্যাবরেটরির (ওঝঙ-১৭০২৫:২০১৭) এক্রিডিটেশনের গুরুত্ব

ট্রেড ফেসিলিটেশন সহজীকরণে কোয়ারেন্টাইন ল্যাবরেটরির (ওঝঙ-১৭০২৫:২০১৭) এক্রিডিটেশনের গুরুত্ব
ড. জগৎ চাঁদ মালাকার
কেন্দ্রীয় প্যাকিং হাউজের কার্যক্রম শুরুর পর থেকে  কয়েকটি নতুন আইটেমসহ প্রায় শতাধিক কৃষি পণ্য সফলতার সাথে সর্বনিম্ন Non Compliance  এর মাধ্যমে ইউরোপের  ১০টি  দেশে রপ্তানি কার্যক্রম পরিচালনা করে আসছে । এ রপ্তানির পরিমাণ ও পণ্যের সুনাম ওইসব দেশে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সকলের প্রচেষ্টা অব্যাহত থাকলে এবং কৃষি মন্ত্রনালয়, কৃষক ও রপ্তানিকারসহ সংশ্লিষ্টদের পূর্ণ সহযোগিতা পেলে বাংলাদেশে গার্মেন্ট শিল্পের পরে রপ্তানির ক্ষেত্রে তাজা শাকসবজি ও ফলমূলের অবস্থান হবে বলে আশা করা যায়। বর্তমান সরকারের কৃষিবান্ধব নীতির কারণে দানাদার খাদ্যশস্যের পাশাপাশি শাকসবজি ও ফলমূল উৎপাদনে দেশে ব্যাপক সাফল্য অর্জিত হয়েছে। কিন্তু উৎপাদিত কৃষিজ পণ্য রপ্তানির এক বিশাল সম্ভবনা থাকলেও সেই সুযোগ আমরা পুরোপুরি কাজে লাগাতে পারছি না। বাংলাদেশ বিশ্ববাণিজ্য সংস্থার সদস্য রাষ্ট্র এবং আন্তর্জাতিক উদ্ভিদ সংরক্ষণ সম্মেলন এ স্বাক্ষরকারী দেশ। তাই বিশাল জনগোষ্ঠীর খাদ্যা নিরাপত্তার জন্য দেশের কৃষিকে রক্ষার পাশাপাশি আন্তর্জাতিক বাণিজ্যে WTO-SPS Agreement Ges (IPPC) এর বিধিবিধান অনুসরণ করা সকল দেশের জন্য বাধ্যতামূলক।
২০২১-২০২২ অর্থ বছরে কৃষি ও কৃষিজাত পণ্য রপ্তানি করে বাংলাদেশ ০১ বিলিয়ন ডলার আয় করে যদিও তার মধ্যে তাজা শাকসবজি থেকে আয় মাত্র ০৫ মিলিয়ন ডলার যা অত্যন্ত নগণ্য। যদি রপ্তানির শর্ত মেনে শাকসবজি উৎপাদন ও আইএসও             স্বীকৃত  ল্যাবরেটরিতে টেস্টের মাধ্যমে রপ্তানি করা গেলে তা কয়েকগুণ বৃদ্ধি করা সম্ভব। এখানে উল্লেখ্য যে অধিকাংশ উন্নত দেশ কৃষি পণ্য রপ্তানিতে গ্রিণ চ্যানেলের সুবিধা পেতে চায় তাহলে চুক্তিবদ্ধ কৃষকের মাধ্যমে পণ্য উৎপাদন করতে হবে, উৎপাদনকালীন সময়ে উত্তম কৃষি চর্চা/ (GAP) নিশ্চিতকরণ এবং আইএসও স্বীকৃত  ল্যাবরেটরিতে টেস্ট সম্পন্নের মাধ্যমে রপ্তানি করতে হবে।
উন্নত দেশে বাধাহীনভাবে কৃষি পণ্য রপ্তানির লক্ষ্যে বর্তমান সরকার কেন্দ্রীয় প্যাকিং হাউজে স্থাপিত উদ্ভিদ সংগনিরোধ ল্যাবরেটরিকে আন্তর্জাতিক মানসম্পন্ন ল্যাবরেটরিতে রূপান্তর প্রকল্প হাতে নিয়েছে।    
এ প্রকল্পের মাধ্যমে উদ্ভিদ সংগনিরোধ কার্যক্রমে বালাই শনাক্তকরণ আন্তর্জাতিক মানের ল্যাবরেটরি স্থাপনের নিমিত্ত কেন্দ্রীয় প্যাকিং হাউজের বিদ্যমান ভৌত অবকাঠামো উন্নয়ন করা এবং কৃষি পণ্য রপ্তানি ত্বরান্বিত করার মাধ্যমে কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য প্রাপ্তিতে সহায়তা করা সম্ভব হবে।
পাশাপাশি উদ্ভিদ সংগনিরোধের জন্য আন্তর্জাতিক মানের অপপৎবফরঃবফ ল্যাবরেটরি স্থাপনের মাধ্যমে আমদানিকারক দেশের আমদানি শর্তানুযায়ী ২৫-৩০% রপ্তানি বৃদ্ধি পাবে;
বালাই নির্ণয় ও শনাক্তকরণের সক্ষমতা অর্জনসহ আধুনিক প্রযুক্তি ব্যবহারের উপযোগী প্রায় ৪০ জন দক্ষ জনবল তৈরি করা যাহা কৃষিপণ্য আমদানি ও রপ্তানি কাজ চলমান রাখবে।    
কৃষিপণ্যের আন্তর্জাতিকভাবে বিশ্বাসযোগ্যতা স্থাপনের মাধ্যমে ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে গধৎশবঃ অপপবংং নিশ্চিত করা সম্ভব হবে।
ইতোমধ্যে প্রকল্পের ভৌত অবকাঠামোর কাজ সমাপ্তির পথে। ল্যাবরেটরির যন্ত্রপাতি ক্রয় ও সংস্থাপন করা গেলে অতি সত্ত্বর ল্যাবরেটরিটি চালু করা সম্ভব হবে।
বর্তমানে রপ্তানীকৃত কৃষিপণ্যসমূহ কনট্রাক্ট ফার্মিংয়ের আওতায় শাকসবজি, ফলমূল চাষাবাদ করা হচ্ছে। এছাড়াও কনট্রাক্ট ফার্মিং বহির্ভুত ফলমূল যেমন : তাল, আমড়া, জলপাই, বেল, আমলকি, তেঁতুল, চালতা, কদবেল, সফেদা, চুকর ফল, তৈকর, ডেফল চাষাবাদ করা হচ্ছে। বছরভিত্তিক সবজি, ফল রপ্তানি ও রাজস্ব আহরণ সারণি-১ এবং রপ্তানিকৃত কৃষিপণ্যসমূহ ও উৎপাদিত এলাকা সারণি-২ দ্রষ্টব্য।
উল্লেখযোগ্য অর্জনসমূহ
উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র, কেন্দ্রীয় প্যাকিং হাউজ, শ্যামপুর, ঢাকা এর মাধ্যমে ২০১৭ সালে ইউরোপের ১০টি দেশে মান সম্মত উদ্ভিদ ও উদ্ভিদ জাত পণ্য সুষ্ঠুভাবে সটিং, গ্রেডিং করে রপ্তানি করা হয়েছে। কেন্দ্রীয় প্যাকিং হাউজ প্রতিষ্ঠার আগে ইউরোপীয় ইউনিয়নে যেখানে প্রতি বছর  প্রায় ১২০-১৭০টি ঘড়হ ঈড়সঢ়ষরধহপব ঘড়ঃরভরপধঃরড়হ হতো সেখানে কেন্দ্রীয় প্যাকিং হাউজ প্রতিষ্ঠার পর প্রতি বছর গড়ে ১০টির বেশি ঘড়হ ঈড়সঢ়ষরধহপব ঘড়ঃরভরপধঃরড়হ হচ্ছে না। বিগত ২০১৭-১৮ সাল থেকে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র, কেন্দ্রীয় প্যাকিং হাউজ, শ্যামপুর, ঢাকা, মাধ্যমে ১০০% কম্পিউটারাইজড পিসি প্রদান করে কাজ নিশ্চিত করা হয়েছে। রপ্তানির বিভিন্ন বিষয়ে  কৃষক/কৃষানি, কর্মকর্তা/কর্মচারিদের জন্য প্রশিক্ষণ দেয়া হয়েছে। কেন্দ্রীয় প্যাকিং হাউজে একটি এক্রিডিয়েটেড ল্যাব স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে। কেন্দ্রীয় প্যাকিং হাউজ হতে নিজস্ব তালা ও সিলগালা ব্যবহারের মাধ্যমে প্যাকিং হাউজ হতে এয়ারপোর্ট পর্যন্ত রপ্তানিকৃত পণ্য নিরাপদে পরিবহন করা নিশ্চিত কার হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের দেশসমূহে তাজা ফলমূল ও শাকসবজির রপ্তানির পরিমাণ ও পণ্যের গুণগত মান উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।
সীমাবদ্ধতা
বাংলাদেশের কৃষিজাত পণ্যের বিদেশে ব্যাপক চাহিদা ও সম্ভাবনা থাকা সত্ত্বেও রপ্তানির ক্ষেত্রে বিভিন্ন সীমাবদ্ধতার কারণে কাংঙ্খিত লক্ষ্য অর্জন কোন কোন ক্ষেত্রে ব্যহত হচ্ছে। যার মধ্যে কাচা শাকসবজি, ফলমূল ইত্যাদির উৎপাদন পর্যায়ে মানসম্মত উৎপাদন কলাকৌশল গ্রহণ না করা, পরিবহন সমস্যা, নিম্নমানের মোড়ক ও প্যাকেটজাতকরণ এবং মান সম্মত পণ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ ব্যবস্থা না থাকা। ভেপার হিট ট্রিটম্যান্ট এর ব্যবস্থা না থাকায় জাপানসহ কয়েকটি দেশে আম রপ্তানি করা যায় না।
বর্তমান বিশ্ব পরিস্থিতিতে কৃষি উৎপাদন ব্যাহত হয়ে আগামীতে খাদ্য সংকট হতে পারে মর্মে আন্তর্জাতিক সংস্থাগুলো এরই মধ্যে সতর্ক করেছেন। কৃষি মন্ত্রালয়ের দায়িত্বে মাননীয় কৃষিমন্ত্রী মহোদয় করোনাকালীন সময়ে খাদ্য সমস্যা মোকাবিলার জন্য নিরন্তর কাজ করে যাচ্ছেন। আগামী দিনের কৃষিতেও করোনার মতো অজানা রোগজীবাণু সংক্রমণের ভয়াল থাবায় খাদ্য সমস্যা প্রকটতর পর্যায়ে পৌঁছাতে পারে। এই পরিস্থিতি মোকাবিলার জন্য কৃষিপণ্য অধিকতর আমাদানি ও রপ্তানির লক্ষ্যে নতুন নতুন বাজার অনুসন্ধান করা জরুরি। রপ্তানি সংক্রান্তÍ আন্তর্জাতিক বিভিন্ন নির্দেশনা, সিদ্ধান্তসমূহ, বিভিন্ন চুক্তি, পলিসি সংক্রান্ত সকল বিষয় যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অবহিতকরণের ব্যবস্থা করে চলমান বিশ্বে পাশ্ববর্তী দেশসমূহের সাথে রপ্তানি প্রতিযোগিতায় টিকে থাকার মতো পরিস্থিতি নিশ্চিতকরন প্রয়োজন। কার্গো বিমান/ চার্টাড বিমানের ব্যবস্থাসহ বিমানের স্পেস সহজলভ্যকরন ও পার্শ্ববর্তী দেশসমূহের সাথে সমন্বয় করে বিমান ভাড়া নির্ধারণ প্রয়োজন। সুতরাং বিশ^ বাজারে আমাদের কৃষিপণ্য রপ্তানি করতে হলে উৎপাদনকালিন সময়ে উত্তম কৃষি চর্চা (এঅচ) নিশ্চিত করা এবং ঝুঁকিমুক্ত ভাবে আমদানি রপ্তানি সহজিকরণের লক্ষ্যে ঙহব ঝঃড়ঢ় ওঝঙ-১৭০২৫:২০১৭ কোয়ারেনটাইন ল্যাবরেটরি স্থাপন একান্তভাবে জরুরি। যাহাতে দ্রুত পরীক্ষা পদ্ধতি ও উচ্চক্ষমতা সম্পন্ন ইকোইপমেন্টের মাধ্যমে টেস্ট করার সক্ষমতা থাকবে।

লেখক : প্রকল্প পরিচালক, কেন্দ্রীয় প্যাকিং হাউজে স্থাপিত উদ্ভিদ সংগনিরোধ ল্যাবরেটরিকে আন্তর্জাতিক মানসম্পন্ন ল্যাবরেটরিতে রূপান্তর প্রকল্প। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা-১২১৫। মোবাইল : ০১৭১৬০০৪৪০০। ই-মেইল : jogot_mala@@yahoo.com


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon